রুফাস আপনাকে উইন্ডোজ, লিনাক্সের জন্য বুটযোগ্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে সহায়তা করে

আমার মনে আছে যে অনেক দিন আগে, আমি আমার কম্পিউটার পুনরায় ইনস্টল করার জন্য একটি ডিভিডি ড্রাইভ ব্যবহার করেছি (অজ্ঞান হয়ে আমার বয়সটি প্রকাশ করে) এবং এখন বেশিরভাগ ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা মোবাইল হার্ড ড্রাইভ ব্যবহার করে, ম্যাকওএস দ্রুত পুনরুদ্ধার মোডে অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে পারে ,

বা এটি ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষতম সংস্করণে আপগ্রেড করা আপনি একটি নির্দিষ্ট সংস্করণও ডাউনলোড করে এটি বুটযোগ্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে পরিণত করতে পারেন । উইন্ডোজ এবং অফিস আইএসও ডাউনলোডার বা ডাব্লুডিজিটি দ্বারা টেকবেঞ্চের মতো কয়েকটি উইন্ডোজ আইএসও ফাইল ডাউনলোডের সরঞ্জাম ইনস্টল করার আগে মনে রাখবেন , তবে .isoকীভাবে একটি বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করবেন তা সংরক্ষণাগারগুলিতে ফিরে আসুন?



এই নিবন্ধে প্রস্তাবিত ” রুফাস ” হ’ল একটি খুব হালকা ওজনের, শক্তিশালী এবং ওপেন সোর্স গ্যাজেট যা ব্যবহারকারীদের বুটযোগ্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ (ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, মেমরি কার্ড ইত্যাদি) তৈরি করতে সহায়তা করে সংক্ষেপে, আপনি যদি উইন্ডোজটিকে পুনরায় ইনস্টল করতে কোনও ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে চান তবে তা একেবারে নতুন কম্পিউটার হোক বা না, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করার জন্য এবং অপারেটিং সিস্টেমটি ইনস্টল করতে আপনাকে আইএসও চিত্র ফাইলের সামগ্রীটি ফ্ল্যাশ ড্রাইভে রূপান্তর করতে একটি সরঞ্জাম অবশ্যই ব্যবহার করতে হবে।

এটি আমাকে প্রথম দিনগুলিতে বুটযোগ্য সিডিতে আইএসও ফাইল বার্ন করার জন্য জ্বলন্ত সফ্টওয়্যার ব্যবহারের কথা মনে করিয়ে দেয় তবে এখন মাধ্যমটি ফ্ল্যাশ ড্রাইভে পরিবর্তিত হয়েছে।

একই ধরণের অন্যান্য সফ্টওয়্যারের সাথে তুলনা করে, রউফাস প্রায় দ্বিগুণ দ্রুত। উইন্ডোজকে সমর্থন করার পাশাপাশি এটি বিভিন্ন অপারেটিং সিস্টেম সংস্করণেও প্রযোজ্য যেমন আরও সাধারণ লিনাক্স, বা ডওসের মাধ্যমে অন্যান্য কম্পিউটারে বিআইওএস বা ফার্মওয়্যার আপডেট করতে পারে। । আরও ভাল এটি হ’ল রুফাস চাইনিজ সহ একাধিক ভাষাগুলি সরবরাহ করে, উইন্ডোজ 7 এবং তত উপরে, 32 বা 64-বিট অপারেটিং সিস্টেম সমর্থন করে এবং ডাউনলোডের পরে ইনস্টলেশন ছাড়াই ব্যবহার করা যায়।

রুফাস https://rufus.ie/

ধাপ 1

অফিসিয়াল রুফাস ওয়েবসাইটটি খুলুন এবং ” ডাউনলোড ” ফাংশন থেকে ইনস্টল করা সংস্করণ বা পোর্টেবল সংস্করণ (ফ্রি ইনস্টলেশন) সন্ধান করুন it আপনি যদি এটি সরাসরি চালাতে চান তবে আপনি নিখরচায় ইনস্টলেশন সংস্করণটি ডাউনলোড করার বিষয়টি বিবেচনা করতে পারেন, যা ব্যবহার করা আরও সুবিধাজনক হবে। এছাড়াও, রুফাসের একটি চাইনিজ ওয়েবসাইট রয়েছে এবং ভাষাটি উপরের ডান দিকের কোণ থেকেও স্যুইচ করা হয়েছে।

ধাপ ২

রুফাস খোলার পরে এটি আপনার ফ্ল্যাশ ড্রাইভটি ধরে ফেলতে হবে এবং এটি শীর্ষ ” ডিভাইস ” এ প্রদর্শিত হবে। দখল করার লক্ষ্যটি যদি ভুল হয় তবে প্রথমে এটি সংশোধন করতে ভুলবেন না, অন্যথায় ডেটা ফর্ম্যাট করার পরে অদৃশ্য হয়ে যাবে। আমার অভ্যাসটি হ’ল ফ্ল্যাশ ড্রাইভে থাকা ডেটাটি রাখা উচিত কিনা তা ম্যানুয়ালি পরীক্ষা করা এবং তারপরে এটি ডিস্ক সরঞ্জাম দিয়ে একবার ফর্ম্যাট করে।

রূফের সংস্করণ 3.5 থেকে উইন্ডোজ 8.1 বা Windows এর জন্য বিল্ট-ইন ডাউনলোড ফাংশন 10 কর্মকর্তা ISO ইমেজ ফাইলের নামে আছে। “এ ক্লিক করুন নির্বাচন করুন ” ড্রপ-ডাউন মেনু ডান দিকে এটি ” ডাউনলোড “।

বর্তমানে রুফাসের একটি বিল্ট-ইন আইএসও ইমেজ ফাইল ডাউনলোড ফাংশন রয়েছে তবে কেবল উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ 10 নির্বাচন করা যেতে পারে আপডেট আপডেটের নির্দেশাবলী অনুসারে, রুফাস অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফাইলটি গ্রহণ করে এবং সুরক্ষায় কোনও সমস্যা হওয়া উচিত নয়।

আপনি যদি একটি নির্দিষ্ট আইএসও চিত্র ফাইলটি ডাউনলোড করতে চান তবে আপনি নিম্নলিখিত দুটি নিবন্ধটি উল্লেখ করতে পারেন:

  • উইন্ডোজ এবং অফিস আইএসও ডাউনলোডার মাইক্রোসফ্টের অফিসিয়াল ওয়েবসাইট থেকে উইন্ডোজ ইনস্টলারটি ডাউনলোড করে
  • ডব্লিউজেডটি বাই টেকবেঞ্চ মাইক্রোসফ্টের অফিসিয়াল ওয়েবসাইট থেকে মূল উইন্ডোজ এবং অফিসের চিত্র ফাইল ইনস্টলারটি ডাউনলোড করে



ধাপ ৩

আপনি রূপান্তর করতে চান এমন ISO ইমেজ ফাইলটি চয়ন করুন  নীচে দুটি বিকল্প রয়েছে: স্ট্যান্ডার্ড ইনস্টলেশন বা উইন্ডোজ যেতে হবে সাধারণত, আপনি আপনার কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করতে ডিফল্ট ” স্ট্যান্ডার্ড উইন্ডোজ ইনস্টলেশন ” চয়ন করতে পারেন ।

ধাপ ৪

ফাইল সিস্টেমটি ডিফল্টরূপে ” FAT32 ” হয় এবং এটি থেকে বেছে নেওয়ার জন্য আরও একটি এনটিএফএস ফর্ম্যাট রয়েছে speaking সাধারণভাবে বলতে গেলে, ডেটা পার্টিশন কনফিগারেশন, টার্গেট সিস্টেম, ফাইল সিস্টেম এবং কনফিগারেশন ইউনিটের আকার ডিফল্ট মানগুলিতে বজায় রাখা যেতে পারে, যদি না আপনার সমস্যা দেখা দেয় বা না থাকে বিশেষ প্রয়োজনের জন্য, রউফাস ব্যবহারকারীদের সবচেয়ে উপযুক্ত বিকল্প চয়ন করতে সহায়তা করবে।

ধাপ ৫

সেটিংস প্রস্তুত, আইএসও ফাইলটি অনুলিপি করতে নীচে ” চালনা করুন” ক্লিক করুন। সামনে প্রাক পদক্ষেপগুলি থাকবে। এই রুফাস ব্যবহারকারীকে সহায়তা করবে এটি খুব সহজ, এবং বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরির অংশটি দ্রুত এবং খুব বেশি সময় নেয় না।

স্ট্যাটাসটি প্রস্তুত হওয়ার অপেক্ষার পরে, রুফাস বন্ধ করতে এবং “ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি বের করার জন্য ” প্রস্থান করুন ” টিপুন আমরা একটি উইন্ডোজ ফ্ল্যাশ ড্রাইভ পেয়েছি যা সিস্টেমটি বুট করতে এবং পুনরায় ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে।

রুফাস দ্বারা উত্পাদিত ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের বিষয়বস্তুগুলি দেখে মনে হচ্ছে এটি উইন্ডোজ ইনস্টলেশন ডিস্কের মতো boot



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *